Home / আন্তর্জাতিক / ক্ষে’পণা’স্ত্র হা’ম’লায় আল আসাদ ঘাঁ’টির ক্ষ’য়ক্ষ’তির প্রথম ভিডিও প্রকাশ

ক্ষে’পণা’স্ত্র হা’ম’লায় আল আসাদ ঘাঁ’টির ক্ষ’য়ক্ষ’তির প্রথম ভিডিও প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের জেনারেল কাসেম সোলেইমানি হ’ত্যার ঘটনা পুরাদ’স্তুর একটি যু’দ্ধে রূপ নেয়নি। সে হিসাবে প’রি’স্থি’তি কিছুটা শান্ত হয়েছে বলা যেতে পারে। কিন্তু দুইটি দেশের মধ্যে যু’দ্ধ লেগে যাবার মত যেসব কারণ রয়েছে, সেসব কারণের কোনটিই পরিবর্তন হয়নি। জেনারেল কাসেম সোলাইমানিকে হ’ত্যার প্রতিশো’ধ নিতে ইরাকে মার্কিন সামরিক ঘাঁ’টিতে ক্ষে’পণা’স্ত্র হা’ম’লা চালায় ইরান।

এতে যে ক্ষ’য়ক্ষ’তি হয়েছে, তার প্রথম ভিডিও প্রকাশ করেছে মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন। গত বুধবার ভোরে ইরাকের দুটি মার্কিন বিমানঘাঁ’টি আল-আসাদ ও ইরবিলে ক্ষে’পণা’স্ত্র হা’মলা চালায় ইরান। এতে ৮০ মার্কিন সেনা নিহ’ত ও ২০০ জন আহ’ত হয় দাবি করে ইরান।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, ইরানের ওই ক্ষে’পণা’স্ত্র হা’ম’লায় তার দেশের একজন সেনাও নিহ’ত হয়নি। তবে সামান্য ক্ষ’য়ক্ষ’তি হয়েছে বলে স্বী’কার করেন তিনি। এরপর ক্ষে’পণা’স্ত্র হা’ম’লায় আল আসাদ ঘাঁ’টির ক্ষ’য়ক্ষ’তির প্রথম ভিডিও প্রকাশ করে সিএনএন। ওই ভিডিওতে দেখা গেছে, ইরানের ক্ষে’পণা’স্ত্র হা’ম’লায় মার্কিন সেনাদের ড্রয়িং রুম ও বাসস্থান ধ্বং’স হয়ে গেছে। হা’মলার পর ভবন গুলোতে আ’গুন ধরে পুড়ে যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরান প্রায় দুই ঘণ্টা ধরে ঘাঁ’টির মার্কিন সেনাদের অংশে হা’মলা চালায়। এতে ওই ঘাঁ’টির প্রায় এক-চতুর্থাংশ এলাকা ধ্বং’স হয়েছে। ঘাঁ’টির মার্কিন সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল স্টাসি কলেমস্যান দাবি করেন, হা’মলার বিষয়ে আগাম স’ত’র্কবার্তা পেয়ে তারা বাংকারে লুকিয়েছিলেন। তবে হা’ম’লায় কেউ হ’তাহ’ত হয়েছেন কি না তা ওই প্রতিবেদনে উল্লেখ করেনি সিএনএন।