Home / ক্রিকেট / বাংলাদেশ পাকিস্তান ম্যাচ যেভাবে দেখবেন

বাংলাদেশ পাকিস্তান ম্যাচ যেভাবে দেখবেন

দেশ হোক বা দেশের বাইরে, বাংলাদেশ দলের খেলাগুলা সমর্থকেরা কোন ঝামেলা ছাড়াই উপভোগ করতে পারেন বাংলাদেশি টেলিভিশন চ্যালেনের মাধ্যমে। তবে এবার তৈরি হয়েছে কিছুটা বিপত্তি। পাকিস্তানের সাথে বাংলাদেশের ৩ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ সম্প্রচার নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

বাংলাদেশ দলের খেলা হলে গাজী টিভির (জি টিভি) সাথে সাধারণত বাংলাদেশ টেলিভিশন এবং মাছরাঙ্গা টেলিভিশন সেই খেলাগুলা সরাসরি সম্প্রচার করে। তবে এবার পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজ স্থানীয় কোনো চ্যানেল দেখাবে বলে জানা যায়নি। শেষপর্যন্ত কোনো চ্যানেলে সমর্থকেরা খেলা দেখতে পারবেন কিনা সেটাও নিশ্চিত না।

মূলত সমস্যাটা তৈরি হয়েছে এই সিরিজের টেলিভিশন স্বত্ব নিয়ে। জানা গেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের কাছ থেকে পাকিস্তান-বাংলাদেশ সিরিজের স্বত্ব কিনে নিয়েছে ভারতীয় কোম্পানি সনি স্পোর্টস নেটওয়ার্ক। সনি নিজেরা সব ম্যাচ সম্প্রচার করলেও তাদের স্বত্ব বিক্রি করে দিয়েছে ভারতীয় আরেক প্রতিষ্ঠানের কাছে। আর এখানেই সৃষ্টি হয়েছে জটিলতা।

তুলনামূলক উচ্চমূল্য আর অর্থ বিনিময়ের স্বচ্ছতা বজায় রাখা নিয়ে অনিশ্চয়তায় থাকার ফলে ভারতীয় ওই মধ্যস্বত্বভোগী প্রতিষ্ঠানের সাথে চুক্তি করতে রাজি নয় বাংলাদেশি চ্যানেলগুলা। যার ফলে বাংলাদেশ-পাকিস্তান সিরিজ বাংলাদেশি চ্যালেনে সম্প্রচার নিয়ে তৈরি হয়েছে শঙ্কা।

তবে বাংলাদেশি টেলিভিশন চ্যানেলে সম্প্রচার নিয়ে শঙ্কা থাকলেও দেশের বাইরের টেলিভিশন চ্যানেলের মাধ্যমে খেলা উপভোগ করতে পারবেন বাংলাদেশি সমর্থকেরা। যেখানে পিটিভি, সনি সিক্স, টেন স্পোর্টস, হটস্টার ইউএস চ্যানেল, ফ্লো স্পোর্টস ২, বিটি স্পোর্টস, হটস্টার কানাডা, ফক্স স্পোর্টস, ও ইভেন্ট স্পোর্টস ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করবে।

প্রসঙ্গত, পাকিস্তানের উদ্দেশে বুধবার রাতেই ঢাকা ত্যাগ করেছে বাংলাদেশ দল। ২৩ জানুয়ারি বিশ্রাম ও খানিক প্রস্তুতি শেষে ২৪ জানুয়ারি প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল। সিরিজের তৃতীয় ও চতুর্থ ম্যাচ অনুষ্ঠিত হবে ২৫ ও ২৭ জানুয়ারি। তিনটি ম্যাচের ভেন্যু লাহোরের গাদ্দাফি স্টেডিয়াম। তিন দফা সফরের প্রথম দফা শেষ করে ২৮ জানুয়ারি দেশে ফিরবেন ক্রিকেটাররা।